২০২৪ সালে যুক্তরাজ্যে সাধারণ নির্বাচন

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক ২০২৪ সালের কোন এক সময়ে সাধারণ নির্বাচনের ঘোষণা দেবেন বলে ধারনা করা হচ্ছে। তবে ঠিক কখন এ নির্বাচন অনুষ্ঠিত হবে তা নিয়ে রাজনৈতিক পর্যবক্ষেকদের মধ্যে চলছে জল্পনা কল্পনা। 

ব্রিটিশ পার্লামেন্টের সর্বোচ্চ সময়সীমা পাঁচ বছর। দেশটিতে সর্বশেষ সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১৯ সালের ১২ ডিসেম্বরে। সে হিসেবে ২০২৫ সালের ২৮ জানুয়ারির মধ্যে দেশটিতে নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে। 

সরকারি থিংক ট্যাংক বিষয়ক ইন্সস্টিটিউট বলছে, নির্বাচন অনুষ্ঠানের সম্ভাব্য তিনটি সময় রয়েছে। ২০২৪ সালের মে, ২০২৪ সালের শরৎ এবং ২০২৫ সালের জানুয়ারি। 

পর্যবেক্ষকরা বলছেন, মে মাসে স্থানীয় নির্বাচনের পাশাপাশি সাধারণ নির্বাচন আয়োজন করে খারাপ ফলাফলের ঝুঁকি এড়াতে পারে ক্ষমতাসীন দল। 

কারণ, ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক ও তার ১৫ কেবিনেট মন্ত্রী ২০২৪ সালের সাধারণ নির্বাচনে ক্ষমতা হারানোর ঝুঁকিতে রয়েছেন বলে নতুন জরিপের বরাত দিয়ে গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে।

তবে সামনের নির্বাচন সুনাকের পার্টির জন্য কঠিন চ্যালেঞ্জের হলেও বেস্ট ফর ব্রিটেনের বিশ্লেষণে প্রকাশ করা হয়েছে, টোরিদের ওপর লেবারদের বিশাল নেতৃত্ব আগের চেয়ে আরও ভঙ্গুর হতে পারে।

যুক্তরাজ্যের ৫৭তম প্রধানমন্ত্রী হিসেবে ২০২২ সালের ২৫ অক্টোবর লিজ ট্রাসের কাছ থেকে দায়িত্ব গ্রহণ করেন কনজারভেটিভ নেতা ঋষি সুনাক। ৪২ বছর বয়সী সুনাক ২০২৩ সালের শুরুতে টোরিদের ভাগ্য পুনরুজ্জীবিত করতে তীব্র প্রচেষ্টা শুরু করেন। 

পর্যবেক্ষকরা বলছেন, সফল হওয়ার সবচেয়ে বড়ো সুযোগ যখন ঘটবে তখনই তিনি নির্বাচনের ঘোষণা দেবেন।_বাসস

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //